আমার এই সাইটে আপনারা পাবেন সকল ধরনের Online income এর বাংলা এবং ইংরেজি audio, video and pdf Tutorial যাহা দ্বারা আপনি শতভাগ উপকৃত হবেন।

test

Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, November 16, 2018

2018-2019 সালের ডিগ্রী ভর্তির বিজ্ঞপ্তি

2018-2019 সালের ডিগ্রী ভর্তির  বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির অনলাইন ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন ১৩ নভেম্বর ২০১৮ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হয়ে ২৭ নভেম্বর ২০১৮ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ^বিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং এর প্রিন্ট কপি নিয়ে প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকাসহ প্রার্থীর আবেদন ফরমে উল্লিখিত কলেজে ২৮ নভেম্বর ২০১৮ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ১২ ডিসেম্বর ২০১৮ তারিখ থেকে শুরু হবে।
আবেদনের সাধারণ যোগ্যতা ক) বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোডর্/ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে সকল শাখায় ২০১৪/২০১৫/২০১৬ সালের এস.এস.সি/সমমান এবং ২০১৬/২০১৭/২০১৮ সালের এইচ.এস.সি./সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোডের্র ঐঝঈ সমমানের কোর্সসমূহ থেকে শুধুমাত্র র) এইচ.এস.সি. (ভোকেশনাল) রর) এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট) ররর) ডিপোø মা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে। খ) ২০১৪/২০১৫/২০১৬ সালের ঙ-খবাবষ পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০৪ (চার) টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৬/২০১৭/২০১৮ সালের অ-খবাবষ পরীক্ষায় একটি বিষয়ে ’বি’ গ্রেডসহ অন্তত ০২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ প্রার্থীরা এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে তবে এ ধরণের প্রা র্থীদের ভর্তি নির্দেশিকার অন্যান্য সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করে আবেদন পত্র জমা দিতে হবে। গ)বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যা য়ের নম্বরপত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে। বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে ভর্তি নির্দেশিকার সকল শর্ত পরূণ করতে হবে। এ সকল প্রার্থীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করে আবেদন পত্র জমা দিতে হবে। ঘ) জাতীয় বিশ^বিদ্যালয়ের অধীনে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ¯œাতক (সম্মান), ¯œাতক (সম্মান) প্রফেশনাল ও ¯œাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ¯œাতক (পাস) শ্রেণিতে ভর্তি হতে পারবে না। তবে পর্বূবর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূবর্ক ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ¯œাতক (পাস) শ্রেণিতে ভর্তি হতে পারবে। ঙ) একই অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী ¯œাতক (সম্মান), ¯াœ তক (সম্মান) পফেশনাল ও ¯œাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ্র দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot

Pages